Coming out in inverted commas because I'm unsure as to how I feel about the term. No one should feel obligated to declare their sexuality - it is a very personal thing. However, we live in a world where people are assumed heterosexual until they assert otherwise, and as such coming out is often a practical thing you have to do. How can we expect to obtain our rights, without first asserting that we exist?

Saturday 2 June 2012

আমার নিজের উভকামিতা বোঝা, ১ম অংশ

আমার লেখার বিষয় হবে বিভিন্ন মানুষকে আমার যৌন আবেদনের কথা খুলে বলা এবং তাদের এ বিষয়ের প্রতি প্রতিক্রিয়া নিয়ে। কিন্তু মানুষের সাথে এভাবে কথা বলা আমি কেবল মাত্র কয়েক মাস হল শুরু করেছি। আমার মতে আমার জীবনের এ পর্যায় পৌছানোর অভিজ্ঞতা নিয়েও আমার কিছু কথা বলা উচিত। এই কারনে আমার এই পোস্ট আর এর পরের কয়েকটি পোস্ট লিখব আমার ছোটবেলা নিয়ে, এবং আমি আমার নিজের উভকামিতা কিভাবে গ্রহন করলাম তা নিয়ে।

আমি বারো বা তের বছর বয়সে বুঝতে পারি যে আমার যৌন আকর্ষণ অন্য সবার মতন না। আমার এ বাস্তবতার মুখো মুখি হতে হয় দুঃখজনক ভাবে ইন্টারনেট ও পর্ণগ্রাফির কারনে। আমরা তখন থাকি এশিয়ার এক দেশে, এবং ওই বয়সে আমাদের বাসায় প্রথম ইন্টারনেট নেয়া হয়। তবে তখন ছিল ডায়েল আপ কানেকশনের যুগ, এবং ইন্টারনেট আশা মানে এই না যে আমি শব সময় পর্ণগ্রাফি দেখে বেরাতাম। তাও আবার কম্পিউটার টি ছিল আব্বু-আম্মুর ঘরে, এবং সুধু কেউ না থাকা অবস্থায় আমি মাঝে মাঝে সেটা পর্ণগ্রাফি দেখার জন্য ব্যবহার করতে পারতাম।


আমি ওই বয়সেই সেক্সের কথা জানতাম স্কুল ও বন্ধুদের কাছ থেকে, কিন্তু সমকামী সেক্সের কথা আমাদের তখন জানা ছিল না। গে শব্দটি আমার ইউরপের এক আগের স্কুলে অনেকে অপমান হিশাবে ব্যবহার করত, তবে তখন শব্দটির মানে আমার ঠিক মাথায় ঢোকেনি। তো শুরুতে আমি সুধুই সাধারণ পর্ণ দেখতাম, এবং আমার তখন মনেও হয়নি যে পৃথিবীতে এ ছাড়া অন্য কিছু থাকতে পারে। কিন্তু আমার এক পর্যায় মনে হয় যে আমার কাছে স্ক্রিনের সুধু মেয়েরা নয়, ছেলেরাও বেশ আকর্ষণীয়। এই থেকে আমার ছেলেদের ব্যাপারে কৌতূহল হয়, এবং এ পথ ধরে আমি গে পর্ণ আবিশকার করি। আমি তখনও ব্যাপারটা নিয়ে ভাল ভাবে চিন্তা করে দেখিনি, এবং আমি যে কাজটা করছি সেটা যে সমকামী আচারনের পরিচয় বা ভুল এরখম কোন চিন্তা আমার মাথায় আশেনি। এর উপরে গে পর্ণ দেখেও আমার প্রথমে তেমন কিছু মনে হয় না, আমি সুধু ভাবি যে এই শব যে করা জায় সেটা আমি একা কখন ভাবতে পারতাম না।


কিন্ত তারপর আমার নিজের কল্পনাশক্তি দিয়ে আমি বিষয়টা উলটে পাল্টে দেখি। এবং এভাবেই আমি আমার নিজের আশল যৌন আকর্ষণ বুঝতে পারি।


এখানেই শুরু হয় আমার নিজের মনের ভেতরের সব সমস্যা। আমি গে পর্ণ দেখার আগে আমার মনের ভেতরের একটি ছোট্ট, খানিকটা ধার্মিক কন্ঠ আমাকে বলত যে আমি যে পর্ণ দেখছি এটা ভুল। এ কন্ঠটি গে পর্ণ বা অন্য পর্ণের মধ্যে কোন তফাত খুজত না, এবং আমি এ কন্ঠটাকে প্রায় সব সময়ই উপেক্ষা করতাম। কিন্তু আমি গে পর্ণ আবিশকার করার পরে আমার মনে আরেকটি নতুন কণ্ঠ জাগে। এই নতুন কণ্ঠস্বরটি গে পর্ণ বেশ দৃঢ় ভাবে অপছন্দ করত, এবং দুটো পরুষ মানুষের মিলন এতই খারাপ ভাবে দেখত যে আমাকে গে পর্ণ থেকে দূরে রাখার জন্য কন্ঠটি সাধারণ পর্ণ দেখার উৎসাহ দিত।

আমি এখন অতীতে ফিরে তাকালে বোঝার চেষ্টা করি যে সমকামীতা যে ভুল, এ চিন্তা আমার মাথায় কি করে আশল। আমি এটা বুঝতাম যে আমি কম্পিউটারে পর্ণ দেখছি এ কথা আব্বু-আম্মু জানতে পারলে প্রচন্ড রাগ করত। কিন্ত কিভাবে যেন আমি এটাও অনুভব করি যে আমি গে পর্ণ দেখছি সেটা আব্বু-আম্মু জানতে পারলে আরও অনেক বেশি রাগ করত। ঠিক কিভাবে আমার মাথায় এ চিন্তাটি আশে এবং ধিরে ধিরে দৃঢ় বিশ্বাসে পরিনিত হয় তা আমি এখন বলতে পারব না। আমাদের বাসায় তো সমকামী মানুষদের নিয়ে ভাল বা খারাপ, কোন কথাই হত না। আমি আমার এই পরিস্থিতি এখন ব্যাখ্যা করতে গেলে একটা কথা আমার মনে বারবার ভেশে ওঠে। সেটা হোল যে সমকামী মানুষ তখন সমাজ থেকে পুরপুরি অদৃশ্য ছিল - সেটা বাংলাদেশী সমাজ থেকে হোক, বা আমরা তখন যে দেশে থাকতাম সে দেশের সমাজ থেকে হোক। এবং হয়ত সমকামী মানুষের সমাজে এ অদ্রিশতা এবং স্বীকৃতির আভাব আমার উপর প্রভাব ফেলে আর আমার মনে এ ভাবনা ঢোকায় যে সমকামীতা খারাপ একটা জিনিস। তবে এতদিন পরে ঠিক আমার মাথায় তখন কি ছিল তা তো আমি অবশ্য এখন বলতে পারব না।

তবে আমি নিশ্চিত ভাবে এটা বলতে পারিঃ আমি যখনি বুঝলাম যে আমি যা করছি তাকে সমকামী আচারণ হিশাবে দেখা যায়, আমি ব্যাপারটা নিজের কাছে অশিকার করতে শুরু করি। আমার মাঝে মাঝে ইন্টারনেটে বশা এবং পর্ণ দেখার অভ্যাস আগের মতনই চলতে থাকে, কিন্তু এর বাইরে ব্যাপারটা আমি আমার মনের অনেক গভীরে পুতে রাখি। আমার মেয়েদের প্রতি আকর্ষণের অভাব ছিল না। আমি এ সত্যটি নিজেকে মাঝে মাঝেই মনে করিয়ে দিতাম, এবং নিজেকে বলতাম যে সময়ে আমার একটা গারলফ্রেন্দ থাকবে আর তখন সব ঠিক হয়ে জাবে।

No comments:

Post a Comment